September 27, 2020

banglaunioun.com

সময়ের সাথে চলা…..

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার তিন এলাকা ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করে লকডাউন ঘোষণা

Spread the love

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার তিনটি এলাকা ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করে লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। শনিবার রাত ১২টা থেকে আগামী ২৭ জুন রাত ১২টা পর্যন্ত এসব এলাকায় জরুরি সেবা ছাড়া যান ও সকল প্রকার দোকানপাট বন্ধ থাকবে। বাইরের কেউ এসব এলাকায় যেতে পারবে না এবং এলাকার কেউ বাইরে বের হতে পারবেন না।

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় জেলা সদরের পৌর এলাকার তিনটি এলাকাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করে লকডাউন ঘোষণা করা হয়েছে। পাশাপাশি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

গণবিজ্ঞপ্তিতে বলা হয় শনিবার (১৩ জুন) দিবাগত রাত ১২টা থেকে এই লকডাউন কার্যকর হবে। আগামী ২৭ জুন পর্যন্ত এ লকডাউন বলবৎ থাকবে। লকডাউনের কারণে শহরের ওই তিন এলাকার প্রবেশ ও বহির্গমন পথ বন্ধ করে দেওয়া হবে।

‘রেড জোন’ হিসেবে চিহ্নিত এলাকা তিনটি হলো জেলা শহরের পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের পূর্বপাইকপাড়া, ৫ নম্বর ওয়ার্ডের মধ্যপাড়া ও ৮ নম্বর ওয়ার্ডের কাজীপাড়া। শনিবার সন্ধ্যায় সদর উপজেলা করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ-সংক্রান্ত কমিটির সভাপতি ইউএনও পঙ্কজ বড়ুয়া এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করেন। তিনি বলেন, লকডাউনের পরিপ্রেক্ষিতে এলাকাগুলোতে স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা সমাধানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার নেতৃত্বে একটি দল সার্বক্ষণিক যোগাযোগ রাখবে। যদি বাড়ির ভেতরে যেতে হয় তাহলে ভেতরে গিয়েও তাঁরা চিকিৎসা সেবা দেবেন। কারও বাড়িতে যদি খাবারে সমস্যা হয় সেটিও দেখা হবে।

সিভিল সার্জন ও সদর উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, শনিবার রাত সাড়ে আটটা পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় কোভিডে আক্রান্ত সংখ্যা ৪০৬ জন। সদর উপজেলায় সংক্রমিতের সংখ্যা ১১৪। এর মধ্যে ৭০ জনের বেশি জেলা শহরের বিভিন্ন মহল্লার। পৌরসভার তিনটি ওয়ার্ড কাজীপাড়া, পূর্বপাইকপাড়া ও মধ্যপাড়ায় শনাক্তের সংখ্যা ৫০ জনের বেশি।

জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খানের পরামর্শে শনিবার দুপুরে সদর উপজেলা করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ-সংক্রান্ত কমিটির সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ওই সভায় পূর্বপাইকপাড়া, মধ্যপাড়া ও কাজীপাড়া এলাকাকে ‘রেড জোন’ চিহ্নিত করে লকডাউনের সিদ্ধান্ত হয়।

তিনি বলেন, ‘লকডাউন ভুক্ত এলাকাগুলোতে রাত ১২টা থেকে পুলিশ ও আনসার সদস্যদের টিম থাকবে। পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটদের টহলও থাকবে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার নেতৃত্বে একটি টিম লকডাউন ভুক্ত এলাকাগুলোতে কারো কোনো স্বাস্থ্য জটিলতা দেখা দিলে তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখবে। যদি বাড়ির ভেতরে যেতে হয় তাহলে ভেতরে গিয়েও তারা চিকিৎসা সেবা দেবে। আর কারো বাড়িতে যদি খাবারের সমস্যা হয়, সেটিও দেখবেন সংশ্লিষ্টরা।’

সিভিল সার্জন মোহাম্মদ একরাম উল্লাহ বলেন, জেলার করোনার পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। পৌরসভার তিন এলাকায় করোনায় সংক্রমিতের সংখ্যা সবচেয়ে বেশি। খুব দ্রুত এলাকাগুলোকে রেড, ইয়েলো ও গ্রিন হিসেবে চিহ্নিত করা হবে।

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাখাওয়াত হোসেন বলেন, সদর উপজেলায় সবচেয়ে বেশি মানুষ কোভিড আক্রান্ত হয়েছে। এর মধ্যে পূর্বপাইকপাড়া, মধ্যপাড়া ও কাজীপাড়ায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। ১০ জনের বেশি শনাক্ত হলে ওই এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত করা যায়। আর এই তিনটি এলাকায় অন্তত পক্ষে ১২ জনের বেশি করে আক্রান্ত রয়েছে।

 

 


Spread the love

বাংলাদেশ

1 min read
Spread the love

Spread the loveদেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৫ বছর পূর্তি আজ সোমবার। ২০০৫ সালের ১৭ আগস্ট…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveঅবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খানের মৃত্যুর ঘটনায় গণশুনানির আয়োজন করা হয়েছে।…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveদেশে সরকারি হাসপাতালে করোনার নমুনা পরীক্ষায় ফি নির্ধারণকে সরকারের অবিবেচনাপ্রসূত সিদ্ধান্ত দাবি করে…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveকোরবানীর পশুরহাট করোনা সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন আওয়ামী লীগের…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveসদরঘাটে দুই যাত্রীবাহী লঞ্চের সংঘর্ষে ডুবে যাওয়া লঞ্চের এক যাত্রীকে ১২ ঘণ্টা পর…


Spread the love
1 min read
Spread the love

Spread the love১৯৯৪ সালে কেনা বিভিন্ন সামগ্রীর জন্য উত্তর কোরিয়ার কাছে এখনও ১১.৬২ মিলিয়ন মার্কিন…


Spread the love
1 min read
Spread the love

Spread the love  শনিবার (২৮ জুন) অর্থ ও মানবপাচারের অভিযোগ কুয়েতে গ্রেফতার লক্ষ্মীপুর-২ আসনের সংসদ…


Spread the love
1 min read
Spread the love

Spread the love করোনাকালীন সময়ে অপপ্রচেষ্টার মাধ্যমে যদি চালের মূল্য বাড়ানো হয়, তাহলে সরকারিভাবেই চাল…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveকরোনায় ১৩% চাকরিজীবী বেকার হয়েছেন, ২৫ ভাগের বেতন কমেছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveদেশে করোনা রোগী সংখ্যা বাড়তে থাকলেও বেশির ভাগ হাসপাতালের শয্যা খালি পড়ে আছে।…


Spread the love

রাজনীতি