September 29, 2020

banglaunioun.com

সময়ের সাথে চলা…..

‘মুজিব বর্ষে‘ প্রত্যেকে কমপক্ষে তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার

Spread the love

পরিবেশ রক্ষায় ‘মুজিব বর্ষে‘ জনগণকে বেশি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনার কারণে দেশকে দুর্ভিক্ষ থেকে রক্ষায় সরকার প্রস্তুতি নিয়েই কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দেশবাসীকে বেশি গুরুত্ব দিতে হবে কৃষি খাতে। আজ সোমবার (১৫ জুন) বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে কৃষক লীগ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন সরকার শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, আমাদেরকে গাছ লাগাতেই হবে। আর উপকূলীয় অঞ্চলে গড়ে তুলতে হবে সবুজ বেষ্টনী। মুজিব বর্ষে আমি সবাইকে এ আহ্বান জানাতে চাই যে, আসুন আমরা একসঙ্গে দেশের পরিবেশ রক্ষায় গাছ লাগাই এবং মানুষের খাদ্য সুরক্ষা নিশ্চিত করি।

শেখ হাসিনা বলেন, ‘একটি ফলের গাছ, একটি কাঠ গাছ এবং একটি ভেষজ গাছের চারাসহ প্রত্যেকে কমপক্ষে তিনটি করে গাছ লাগাতে পারেন। এ মুজিব বর্ষে প্রায় তিন কোটি চারা রোপণ করতে পারি।’

তিনি বলেন, মুজিববর্ষে আওয়ামী লীগের সবাইকে ৩টি করে গাছ লাগাতে হবে। আজকে স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ সবাই বৃক্ষরোপণ কর্মসূচি পালন করছে। কমপক্ষে ১ কোটি গাছ লাগাতে হবে। সেটা নিজের জায়গায় হোক বা নিজের জায়গা না পেলে যেখানেই হোক, রাস্তার পাশে হলেও তিনটি করে গাছ লাগাতে হবে। শুধু গাছ লাগালেই হবে না। পরিচর্যা করতে হবে। নিজেদের সন্তানদের মতো যত্ন করে তুলতে হবে। দেখব কার গাছ কত বড় হয়?

দেশবাসীদের উদ্দেশে তিনি বলেন, প্রকৃতিকে রক্ষা করতে আমাদের গাছ লাগাতে হবে। গাছ লাগালে দেশ সমৃদ্ধ হবে, আপনারা সমৃদ্ধ হবেন। আমিও গণভবনে গাছ লাগাব।

প্রধানমন্ত্রী বলেন, ঢাকা শহরে অনেকগুলো কৃষ্ণচূড়া গাছ ছিল। যখন ফুল ফুটতো তখন অপূর্ব রূপ ধারণ করতো। বিভিন্ন জায়গায় বিশাল বিশাল গাছ ছিল। প্রতিটি জায়গায় গাছে গাছে ভরা সবুজ ছিল এই ঢাকা শহর। কিন্তু যখনই জিয়াউর রহমান রাষ্ট্রপতি হলো তখন সবার আগে তেজগাঁও এয়ারপোর্ট থেকে বাংলা একাডেম পর্যন্ত গাছ সব কেটে ফেলে দিল। তার একটা ভীতি ছিল বোধহয় সেজন্য। এভাবেই সারা বাংলাদেশে প্রচুর বৃক্ষ নিধন হয়েছে। আমরা যেখানে বৃক্ষরোপণ করি তারা করে বৃক্ষনিধন।

প্রধানমন্ত্রী বলেন, প্রবাসে ১ হাজারেরও বেশি বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। আমি তাদের সবার আত্মার মাগফিরাত কামনা করি।

এ সময় তিনি বলেন, করোনাভাইরাসের কারণে সারা বিশ্বব্যাপী যে দুর্ভিক্ষ দেখা দিচ্ছে, সেটা বাংলাদেশে যেনো না হয় সেদিকে লক্ষ্য রেখেই বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছি। প্রতিটি ক্ষেত্রেই আধুনিক প্রযুক্তির ব্যবহার এই ধরণের ব্যবস্থা যেনো আমরা নিতে পারি। দেশের মানুষ যাতে খাদ্যের অভাবে কষ্ট না পায় সে দিকে লক্ষ্য রেখে আমরা কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, করোনাভাইরাস মহামারীর খারাপ দিকের পাশাপাশি ভালো দিকও আছে। প্রকৃতি হেসেখেলে উঠেছে। তবে আমরা চাই না কেউ মারা যাক। আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের সব নেতা ও কর্মীকে পরিবেশ রক্ষায় এ বছর ব্যাপকহারে গাছ লাগানোর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সোমবার ভিডিও কনফারেন্সিংয়ে বাংলাদেশ কৃষক লীগ কর্তৃক আয়োজিত  বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্র চন্দের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী ও কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক বক্তব্য দেন। এতে স্বাগত বক্তব্য দেন কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি।


Spread the love

বাংলাদেশ

1 min read
Spread the love

Spread the loveদেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৫ বছর পূর্তি আজ সোমবার। ২০০৫ সালের ১৭ আগস্ট…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveঅবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খানের মৃত্যুর ঘটনায় গণশুনানির আয়োজন করা হয়েছে।…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveদেশে সরকারি হাসপাতালে করোনার নমুনা পরীক্ষায় ফি নির্ধারণকে সরকারের অবিবেচনাপ্রসূত সিদ্ধান্ত দাবি করে…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveকোরবানীর পশুরহাট করোনা সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন আওয়ামী লীগের…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveসদরঘাটে দুই যাত্রীবাহী লঞ্চের সংঘর্ষে ডুবে যাওয়া লঞ্চের এক যাত্রীকে ১২ ঘণ্টা পর…


Spread the love
1 min read
Spread the love

Spread the love১৯৯৪ সালে কেনা বিভিন্ন সামগ্রীর জন্য উত্তর কোরিয়ার কাছে এখনও ১১.৬২ মিলিয়ন মার্কিন…


Spread the love
1 min read
Spread the love

Spread the love  শনিবার (২৮ জুন) অর্থ ও মানবপাচারের অভিযোগ কুয়েতে গ্রেফতার লক্ষ্মীপুর-২ আসনের সংসদ…


Spread the love
1 min read
Spread the love

Spread the love করোনাকালীন সময়ে অপপ্রচেষ্টার মাধ্যমে যদি চালের মূল্য বাড়ানো হয়, তাহলে সরকারিভাবেই চাল…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveকরোনায় ১৩% চাকরিজীবী বেকার হয়েছেন, ২৫ ভাগের বেতন কমেছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের…


Spread the love
1 min read
Spread the love

Spread the loveদেশে করোনা রোগী সংখ্যা বাড়তে থাকলেও বেশির ভাগ হাসপাতালের শয্যা খালি পড়ে আছে।…


Spread the love

রাজনীতি